শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করা হবে : পানিসম্পদ উপমন্ত্রী

ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করা হবে : পানিসম্পদ উপমন্ত্রী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করা হবে। ইতোমধ্যে ত্রাণমন্ত্রীর সাথে কথা হয়েছে। অকাল বন্যার হাত থেকে বাঁচতে নদী খনন করতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে সুরমা নদী থেকে শুরু করে সকল নদী ড্রেজিং করে স্বাভাবিক প্রবাহ ঠিক করা হবে এবং বাস্তবভিত্তিক প্রকল্প নেয়া হবে। শুক্রবার (৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে সুনামগঞ্জের দিরাই উপজেলার চাপতির হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সুনামগঞ্জ হাওরাঞ্চলে ৫৩৫ কিলোমিটার বাঁধ রয়েছে। একেক এলাকায় একেক রকম মাটি রয়েছে। ভিন্নতার আলোকে সমস্যা চিহ্নিত করে এক্সপার্ট প্রকৌশলী দ্বারা এবং আপনাদের দীর্ঘদিনের অভিজ্ঞতা নিয়ে হাওর রক্ষা বাঁধের  সমাধান করা হবে।

তিনি আরো বলেন, পরস্পর পরস্পরের প্রতি কাদা ছোড়াছুড়ি না করে বিপদে ধৈর্যধারণ করতে হবে। পানিসম্পদ মন্ত্রণালয় একটি মানবতার মন্ত্রণালয়। নদীভাঙনের শিকার মানুষের জন্য কাজ করে, হাওরাঞ্চল ও চরঞ্চালের মানুষের জন্য কাজ করে।

মন্ত্রী বলেন, বাঁধ নির্মাণে পিআইসির অনিয়মের বিষয়ে মন্ত্রণালয়ে উচ্চপর্যায়ে তদন্ত কমিটি করা হবে। তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। ফসল রক্ষা বাঁধ নিয়ে আগামী বছর নতুনভাবে ভাবা হবে। চাপতির হাওর রক্ষায় চাতল স্লুইস গেট থেকে কলিয়াকাপন পর্যন্ত ৪ কিলোমিটার কম্পার্টমেন্টাল বাঁধ প্রকল্পভুক্ত করা হবে।

এ সময় উপস্তিত ছিলেন- পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. ফজলুর রশিদ, পাউবোর উত্তর-পূর্বাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসম শহীদুল ইসলাম, সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পাউবোর নির্বাহী প্রকৌশলী সামসুদ্দোহা, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন, অতিরিক্ত পুলিশ সুপার (দিরাই সার্কেল) আবু সুফিয়ান, দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিন, দিরাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. সোহেল আহমদ, সাধারণ সম্পাদক প্রদীপ রায়, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট অভিরাম তালুকদার, মেয়র বিশ্বজিত রায় প্রমুখ।

এরপর তিনি  দিরাই উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দিরাই-শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তার সাথে মতবিনিময় সভায় যোগ দেন।

নদী খননের ওপর গুরুত্বারোপের দাবি জানিয়ে ড. জয়া সেনগুপ্তা বলেন, সুরমা নদীর মুখ থেকে উপজেলার কালনী নদী ও দারাইন নদী হয়ে ধনু নদীর মুখ পর্যন্ত ডেজিং করা হলে দিরাই-শাল্লার হাওর রক্ষার সুফল পাওয়া যাবে।

এ সময় গুরুত্ব সহকারে বিষয়টি সমাধানের আশ্বাস দেন। এর আগে তিনি জাতীয় নেতা প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সমাধিস্থলে শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং ১ মিনিট নীরবতা পালন করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com